হাতি ও ছাগলের গল্প | story for kids

হাতি ও ছাগলের গল্প | একটি বনে একটি হাতি এবং একটি ছাগল বাস করত। দুজনেই খুব ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তারা একসাথে প্রতিদিন খাবারের সন্ধান করত এবং একসাথে খেতেন। একদিন দুজনেই খাবারের সন্ধানে তাদের বন থেকে অনেক দূরে চলে গেল। সেখানে তিনি একটি পুকুর দেখতে পান। একই পুকুর পাড়ে একটি বেড় গাছ ছিল।

বেড় গাছ দেখে হাতি আর ছাগল খুব খুশি হল। তারা উভয়ে বের গাছের কাছে গেল, তারপর হাতিটি তার কাণ্ড দিয়ে বের গাছটিকে নাড়াল এবং প্রচুর পাকা বেরি মাটিতে পড়তে লাগল। ছাগল দ্রুত পতিত বেরি সংগ্রহ করতে শুরু করে।

কাকতালীয়ভাবে একই বেরি গাছে একটি পাখির বাসাও ছিল, যেখানে একটি বাবুই পাখি ঘুমিয়ে ছিল এবং পাখিটি শস্যের সন্ধানে কোথাও চলে গিয়েছিল। বেড় গাছের প্রবল ঝাঁকুনির ফলে বাবুই পাখিটি বাসা থেকে বেরিয়ে পুকুরে পড়ে ডুবে যেতে থাকে।

হাতি ও ছাগলের গল্প |

বাচ্চা পাখিটিকে ডুবে যেতে দেখে ছাগলটি বাঁচাতে পুকুরে ঝাঁপ দিলেও ছাগলটি সাঁতার কাটতে পারেনি। এ কারণে সেও পুকুরে ডুবে যেতে থাকে।

ছাগলকে ডুবতে দেখে হাতিটিও পুকুরে ঝাঁপ দিয়ে বাবুই পাখি ও ছাগল উভয়কেই ডুবে যাওয়ার হাত থেকে রক্ষা করে।

এদিকে, পাখিটিও সেখানে এসেছিল এবং সে তার সন্তানকে নিরাপদে দেখে খুব খুশি হয়েছিল। তিনি হাতি ও ছাগলকে এই পুকুর ও বের গাছের কাছে থাকতে বললেন। তখন থেকে পাখির সাথে হাতি ও ছাগলও ওই বেরি গাছের নিচে থাকতে শুরু করে।

কিছুদিনের মধ্যে বাবুই পাখি বড় হয়ে গেল। পাখিটি তার বাচ্চাকে নিয়ে বনের চারপাশে ঘুরে বেড়াত এবং হাতি ও ছাগলকে বনের গাছে ফল ধরার খবর দিত। এভাবে হাতি, ছাগল ও পাখিরা সুখে-দুঃখে খাওয়া-দাওয়া করত।

গল্প থেকে শিখুন
আমাদের কারো ক্ষতি করা উচিত নয়। আমাদের ভুলের কারণে কেউ সমস্যায় পড়লে সেই ভুল শুধরে নিয়ে বিভেদ দূর করে একে অপরকে সাহায্য করতে হবে।

Leave a Comment